Monday , October 21 2019
Breaking News
Home / কারেন্ট ওয়ার্ল্ড / মশা থেকে বাঁচার ৭ টি প্রাকৃতিক উপায়।

মশা থেকে বাঁচার ৭ টি প্রাকৃতিক উপায়।

মশার জ্বালায় অস্থির হয়ে উঠেছেন সবাই ?

(মশা থেকে বাঁচার ৭ টি প্রাকৃতিক উপায়)
এক যন্ত্রণা দায়ক পতঙ্গের নাম মশা । মশার যন্ত্রণা কোথায় নেই ! ঘরে , বাইরে , গাড়িতে , সন্ধ্যায় একটু হাঁটতে যাবেন সেই রাস্তায়ও মশা । মশার কামড়টাই প্রচণ্ড বিরক্তি কর । এই বিরক্তিকর উপদ্রবের পাশাপাশি তারা অনেক রোগ জীবাণু সংক্রামণ করে ।

মশার জ্বালায় অস্থির হয়ে উঠেছেন সবাই ? মশা অনেক সময় মানুষের মৃত্যুর কারন হতে পারে। মশার মাধ্যমে চিকুনগুনিয়া , ম্যালেরিয়া , ডেঙ্গু , ফাইলেরিয়া , পীতজ্বর , জিকা ভাইরাস প্রভৃতি মারাত্বক রোগ সংক্রমিত হয়ে থাকে । স্প্রে , কয়েল , অ্যারোসল , কোন কিছুতেই মশা তাড়ানো সহজ নয়। আবার এসব দিয়ে মশা তাড়ালেও আমাদের শ্বাস্থ্য এতে চরম ভাবে ক্ষতিগ্রস্থ হয় । তাই প্রাকৃতিক উপায়ে মশা তাড়ানোর ব্যবস্থা করা জরুরী ।

আগেকার যুগে মশার কয়েল , স্প্রে তো কিছুই ছিল না । তখনকার মানুষ কিভাবে মশার হাত থেকে রক্ষা পেতেন ? তাই এক নজরে জেনে নেয়া যাক

প্রাকৃতিক উপায়ে মশা তাড়ানোর কার্যকরী ৭ উপায় –

১। লেবু ও লবঙ্গের ব্যাবহার ঃ লেবু খণ্ড করে কেটে ভেতরের অংশের অনেকগুলো লবঙ্গ গেঁথে দিন। লেবুর মধ্যে লবঙ্গের পুরোটা ঢুকাবেন শুধুমাত্র লবঙ্গের মাথার দিকের অংশ বাইরে থাকবে। তারপর লেবুর টুকরা গুলো একটি প্লেটে করে ঘরের কোনায় রেখে দিন ব্যাস,এতে বেশ কয়েকদিন মশার উপদ্রব থেকে মুক্ত থাকতে পারবেন। এই পদ্ধতি আনুসরন করলে ঘরের মশা একেবারেই দূর হয়ে যাবে। আপনি চাইলে লেবুতে লবঙ্গ গেঁথে জানালার গ্রিলে রাখতে পারেন। এতে করে মশা ঘরেই ঢুকবেনা ।
২। নিমের তেলের ব্যাবহার ঃ নিমের মশা তাড়ানোর বিশেষ একটি গুন রয়েছে । নিম তেল ত্বকের জন্যও খুব উপকারী । তাই একসাথে দুটি উপকার পেতে ব্যবহার করতে পারেন নিমের তেল । সমপরিমাণ নিমের তেল ও নারকেল তেল মিশিয়ে ত্বকে লাগিয়ে নিন দেখবেন মশা আপনার ধারে কাছেও ভিড়তে পারবেনা এবং সেই সাথে ত্বকের অ্যালার্জি , ইনফেকশন জনিত নানা সমস্যাও দূর হয়ে যাবে।

৩। পুদিনার পাতার ব্যাবহারঃ ছোট একটি গ্লাসে একটু পানি নিয়ে তাতে ৫ থেকে ৬ গাছি পুদিনা রেখে দিন খাবার টেবিলে। ৩ দিন পর পর পানি বদলে দেবেন। জানাল অফ বায়োরিসোস টেকনোলোজির গবেষণা মতে তুলসির মতো পুদিনা পাতারও রয়েছে মশা দূরে রাখার ক্ষমতা । শুধু মশাই নয় পুদিনা পাতার গন্ধ অনেক ধরনের পোকামাকড়কে ঘর থেকে দূরে রাখে। পুদিনা পাতা পানিতে ফুঁটিয়ে এর ভাপ পুরো ঘরে ছড়িয়ে দিন দেখবেন ঘরের সব মশা পালিয়েছে । চাইলে পুদিনার তেলও গায়ে মাখতে পারেন ।

৪। টবে লেমন গ্রাস লাগানঃ থাই লেমন গ্রাসে আছে ‘সাইট্রোনেলা ওয়েল’ যা থেকে বের হয় একধরনের শক্তিশালী সুগন্ধ । এই সুগন্ধ কিন্তু মশাদের যম । মশারা এর কাছেও ঘেঁসে না । ফলে আপনার আশেপাশে লেমন গ্রাসের ঝাড় থাকলে মশারা আপনাকে খুঁজে পাবে না । এমন সব স্থানে এসব গাছের টব রাখুন যেখানে সকাল বিকাল কিংবা রাতে পরিবারের অন্যদের নিয়ে কিংবা বন্ধু বান্ধব নিয়ে আড্ডা বা সময় কাটান । এভাবে থাকুন মশা মুক্ত ।

৫। ধুনোর সঙ্গে নিসিন্দা ও নিমপাতার গুরাঃ প্রতিদিন নিসিন্দা ও নিমপাতার গুঁড়া ধুনোর সঙ্গে ব্যাবহার করলে মশার হাত থেকে রেহাই পাওয়া যায়।

 

৬। হলুদ বৈদ্যুতিক আলঃ ঘরের মধ্যে মসার উৎপাত কমাতে চাইলে , ঘরের বৈদ্যুতিক আলোটি হলুদ সেলোফেনে জড়িয়ে দিন । ফলে হলুদ আলো হবে।দেখবেন মশা কমে গেছে । কারন মশা হলুদ আলো থেকে দূরে থাকতে চায় । মশারা সাধারণত সব লাইট এর প্রতি আকৃষ্ট হয় না । এলইডি লাইট , হলুদ বাল্ব লাইট , বা সোডিয়াম লাইট এক্ষেএে উপকারী । এগুলো জ্বালালে সন্ধ্যাবেলা ঘরের বাইরে মশাদের আক্রমন অনেকটাই কম হবে।

৭। রসুনের স্প্রে করুনঃ রসুনের স্পেরে মশা তাড়াতে খুবই কার্যকরী প্রাকৃতিক উপায়। ৫ ভাগ পানিতে ১ ভাগ রসুনের রস মেশান । মিশ্রণটি একটি বোতলে ভরে শরীরের যেসব স্থানে মশারা কামড়াতে পারে সে সব স্থানে স্প্রে করুন। এতে করে যে কোন ধরণের রক্তচোষা পোকা আপনার ধারে কাছেও আসবেনা।

লিখেছেন _ জেসমিন রোজ

About Bithi Sultana

Check Also

এক রাখালের গল্প

২য় খণ্ড জাহাঁপনা খবর পায় এক পাগল তার সাথে সাক্ষাৎ করতে চায়। তাকে সাক্ষাৎ করার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *