Monday , October 21 2019
Breaking News
Home / টেকনোলজি / মাইক্রোসফট ওয়ার্ডে দ্রুত কিছু কাজ করুন
microsoft word keyboard shortcuts

মাইক্রোসফট ওয়ার্ডে দ্রুত কিছু কাজ করুন

microsoft word keyboard shortcuts

মাইক্রোসফট ওয়ার্ড হচ্ছে একটি ওয়ার্ড প্রসেসিং সফটওয়্যার  । মাইক্রোসফট ওয়ার্ড কিবোর্ডে লেখা লেখির কাজে শর্টকাটের ব্যবহার বেশ সুবিধাজনক। অনেক দরকারি কাজ খুব দ্রূত করা যায় এই অপ্রচলিত কিছু শর্টকাটের মাধ্যমে ।

দ্রুত লেখা নির্বাচন করা

কোনো প্যারাগ্রাফের যেকোনো জায়গায় পর পর তিনবার ক্লিক করে এর পুরোটাই নির্বাচন করা যাবে । আবার Ctrl চেপে বাক্যের যেকোনো জায়গায় ক্লিক করলে পুরো প্যারা নির্বাচন করা যাবে । একাধিক লাইনে আয়তাকারে লেখার ব্লক নির্বাচনের জন্য Alt বাটন চেপে ধরে মাউস টেনেও তা করা যাবে ।

বর্ধিত ক্লিপবোর্ড

ওয়ার্ডের বিভিন্ন জায়গা থেকে একাধিক লেখা , ছবি বা অন্য কিছু কাট , (মুভ) করে সেগুলো একত্রে পেস্ট করা যায় । এজন্য লেখা বা ছবি নির্বাচন করে আবার Ctrl+F3 চেপে কাট করলে সেগুলো ক্লিপবোর্ডে জমা হতে থাকে । তারপর যেখানে পেস্ট করা প্রয়োজন সেখানে মাউস কার্সর রেখে Ctrl+Shift+ F3 চাপলে আগের কাট করা লেখাগুলো একসঙ্গে বসে যাবে।

ছোট বা বড় হাতের অক্ষর লেখা
বাক্য বা শব্দ নির্বাচন করে Shift+ F3 চেপে সেগুলোর অক্ষর ছোট থেকে বড় বা বড় থেকে ছোট হাতের লেখা হয়ে যাবে।

সাধারন লেখায় রূপান্তর করা

ওয়েব পেইজের কোনো লেখা কপি করে ওয়ার্ডে পেস্ট করলে এই লেখার স্টাইল এবং ফরম্যাট অপরিবর্তিত থেকে যায়। এই সমস্যা দূর করতে পেস্ট করা লেখাটুকু নির্বাচন করুন। তারপর Ctrl+Space চাপুন। দেখুন ফরম্যাট মুছে গিয়ে সাধারন লেখায় পরিণত হয়ে যাবে।

বিকল্প কপি পেস্ট করা

লেখাগুলো কাট-পেস্টের জন্য Ctrl+ x এবং Ctrl+v শটকাটের বিকল্পও আছে । লেখার যেটুকু অংশ কাট করতে হবে সেটুকু অংশ নির্বাচন করে F2 চাপুন । তারপর যেখানে মাউস কার্সর রেখে এন্টার করুন
দেখুন লেখা চলে আসবে ।

 

আপনার ফেসবুক প্রোফাইলকে পেইজের কনর্ভাট করতে নিচের আর্টিকেলটি পড়ে আসতে পারেন।

ফেসবুক আইডি পেইজে কনভার্ট করুন?

About moktokotha

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *