Tuesday , November 12 2019
Breaking News
Home / লাইফ স্টাইল / কিডনি সমস্যায় এলাচির গুন

কিডনি সমস্যায় এলাচির গুন

কিডনি সমস্যা দূর করে সুগন্ধি মসলা এলাচি।
সুগন্ধে সমৃদ্ধ এলাচি রান্নার মসলা হিসেবেই সুপরিচিত। এটি শুধু রান্নায় মিষ্টি স্বাদ ও অনন্য গন্ধই দেয় না , এটি এমন একটি মসলা যা ঠাণ্ডা , গলা ব্যথা – সহ নানান অসুখ দূর করতে সাহায্য করে। এলাচি উচ্চ অ্যান্টঅক্সিডেন্ট সমৃদ্ধ । যা ত্বকে বয়সের ছাপ , রিংকেল পড়তে বাধা দেয় । কালো এলাচি ঠাণ্ডা  কফজনিত সমস্যা দূর করে । এর আন্টিসেপ্টিক সমৃদ্ধ বীজ থেকে পাওয়া তেল যা গলাব্যথা সারাতে কার্যকর।
রান্নায় ব্যবহার করা ছাড়াও এলাচির অদ্ভুত ক্ষমতা রয়েছে । যারা ওজন কমাতে চান , তাদের জন্য এক চামচ এলাচি দারুন কাজে লাগে। নতুন এক গবেষণায় দেখা গেছে ,এলাচিগুড়া ওজন কমানোর পাশাপাশি শরীরের ক্ষতিকর চর্বি কমাতে ও অসাস্থ্যকর কোলস্টেরলের মাএা কমিয়ে ফেলতে পারে। এলাচির আরও অনেক স্বাস্থ্য উপকারিতার বিষয়েই জানাব আজ ।
১। পেটের সমস্যা দূর করতে এলাচি
এলাচির বায়ুনাশকারী গুন আছে বলে পরিপাক প্রক্রিয়ায় সাহায্য করে এবং পিওরসের প্রবাহ বৃদ্ধি করে থাকে । কারন প্রাকৃতিক ভাবেই এলাচি বায়ু নাশকারী হিসাবে কার্যকরী ভুমিকা আছে। এজন্যই এলাচি পরিপাক তন্ত্রের সমস্যা যেমন- কোষষ্ঠকাঠীন্য , আমাশয় ,এসিডিটি , বদহজম ,বুক জ্বালা, বমি ভাব, গ্যাস এবং দেহের বিষাক্ত পর্দাথ দূর করতে এর বিকল্প পাওয়া কঠিন।
এলাচের ডিউরেটিন উপাদান দেহের ক্ষতিকর টক্সিন পরিষ্কারে সহায়তা করে।
২। নিঃশ্বাসের দুর্গন্ধ দূর করে
যদি আপনার নিঃশ্বাসের দুর্গন্ধ থাকে এলাচি ব্যবহার করে দেখুন । এটি ব্যাকটেরিয়া নাশক উপাদানে ভরপুর থাকে বলে মাউথ ফ্রেসনার হিসাবে কাজ করতে সক্ষম । তাই মুখে দুর্গন্ধ হলে প্রতিবার খাওয়ার পর এলাচি মুখে নিয়ে চাবাতে পারেন । এলাচি চা পান করতে পারেন অথবা দিনে দুইবার উষ্ণ এলাচি চা দিয়ে কুলকুঁচি করে নিতে পারেন।
৩। রক্ত জমাট বাঁধার সমস্যা
এলাচি কিডনির জন্য ভালো ,কারণ এটি মূত্র ত্যাগকে উদ্দীপিত করে এবং ব্লাড প্রেশার কমতে হজম প্রক্রিয়ায় গুরুত্ব পূর্ণ ভূমিকা রাখে এলাচি। তাই অনেকেই খাবারের পর এক দানা এলাচি মুখে দেন। এটি গ্যাস শোষন করে হজমে সাহায্য করে বলে পেট ফাঁপা ও জ্বলুনি কমায় । এলাচে বিদ্যমান দিউরেটিক উপাদান উচ্চ রক্তচাপের সমস্যা হ্রাস করে। মূলত দেহের বাড়তি ফ্লুইড বের করে এলাচি এই কাজটি করে থাকে। এছাড়াও এলাচির আরেকটি গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে রক্তনালীতে রক্ত জমে যাওয়ার সমস্য দূর করে। প্রতিদিন এলাচি খেলে রক্তের ঘনত্ব স্বাভাবিক থাকে।
কিডনির সমস্য দূর করে
কিডনির সমস্যা দূর করতে এলাচি খুব ভালো কাজ করে। এলাচি মুত্র ত্যাগের বিষয়টি উদ্দীপ্ত করে এবং রক্তচাপ কমাতে সহায়তা করে। কিডনিতে জমতে থাকা ক্যালসিয়াম ও ইউরিয়া দূর করতেও সাহায্য করে। নিয়মিত এলাচি গ্রহন করলে বিভিন্ন ধরনের কিডনির সমস্যা ,মূএ থলির সমস্যা , কিডনি পাথর , নেফ্লাইটিস , মূত্র ত্যাগের সময় জ্বালাপোড়া বা ব্যথা করা ও ঘন ঘন মূত্র ত্যাগের সমস্যা নিরাময়ে কাজ করে।

লিখেছেন -জেসমিন রোজ ।

About Bithi Sultana

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *